সাক্ষ্য আইনের ৪ ধারায় অনুমানের উল্লেখ আছে । অনুমান হলো এমন একটি নিয়ম যার মাধ্যমে আদালত কোন নির্দিষ্ট বিষয় বা সাক্ষ্য হতে কোন নির্দিষ্ট ধারণা করবে যতক্ষণ পর্যন্ত উক্ত ধারণার সত্যতা অপ্রমাণিত হয় ।অর্থ্যাৎ কোন বিষয় সম্পর্কে আদালত কি ধরনের অনুমান করবে তা সাক্ষ্য আইনের ৪ ধারায় উল্লেখ করা হয়েছে ;

  ১. May presume: সাক্ষ্য আইনের কোথাও আদালতকে কোন বিষয়কে ‘may presume‘করতে বললে,আদালত বিষয়টিকে প্রমাণিত বলে অনুমান করতে পারে যতক্ষন পর্যন্ত না এটা অপ্রমাণিত হয় অথবা এটাকে প্রমাণ করতে বলা হয় ।

২.Shall presume: সাক্ষ্য আইনের কোথাও আদালতকে কোন বিষয়কে ‘shall presume‘ করতে বললে,আদালত বিষয়টিকে অবশ্যই প্রমাণিত মনে করবে ,যতক্ষন পর্যন্ত না এটা অপ্রমাণিত হয় ।
  ৩.Conclusive proof :যখন এই আইনের দ্বারা একটি বিষয়কে অন‌্য বিষয়ের উপর চূড়ান্ত প্রমাণ হিসেবে ঘোষনা করা হয় ,তখন একটি বিষয়ের প্রমাণ সাপেক্ষে অন্য বিষয়টিকে আদালত প্রমানিত বলে অবশ্যই অনুমান করবে এবং এটাকে অপ্রমাণিত করার জন্য কোন সাক্ষ্য দিতে হবে না ।

           May presume:৯০ধারা             Shall presume:৭৯-৮৯ এবং ১০৫ধারা                            Conclusive proof৪১,১১২এবং১১৩ধারা

 

 M.A.Showdagor