বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ আয়োজনে শুরু হলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)।

আজ রোববার সকাল ১০টা থেকে রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হয়েছে মেলার ২২তম আসর। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, এ বছর মেলায় বাংলাদেশসহ অংশ নিচ্ছে ২১টি দেশ। এগুলো হলো—ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মরিশাস, নেপাল, হংকং, জাপান, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ভিয়েতনাম ও ভুটান।

মেলায় এবারও সাধারণ, প্রিমিয়ার, সংরক্ষিত, বিদেশি, সাধারণ মিনি, সংরক্ষিত মিনি, প্রিমিয়ার মিনি, বিদেশি মিনি প্যাভিলিয়ন, সাধারণ ও প্রিমিয়ার স্টল, ফুড স্টল, রেস্তোরাঁসহ ১৩ ক্যাটাগরির ৫৮০টি স্টল থাকছে। রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাসসংবলিত বঙ্গবন্ধু প্যাভিলিয়ন।

এ ছাড়া রয়েছে একটি ই-শপ, দুটি শিশুপার্ক, তিনটি রক্ত সংগ্রহ কেন্দ্র, একটি প্রাথমিক চিকিৎসাকেন্দ্র এবং মা ও শিশুকেন্দ্র। বিনোদনের জন্য মাঠের মধ্যে ফুলের বাগান ও এটিএম বুথ থাকবে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ টিকেটের মূল্য ধরা হয়েছে ৩০ টাকা ও অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা।

মেলার নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশের পাশাপাশি মোতায়েন রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), আনসার সদস্যের পাশাপাশি বেসরকারি সিকিউরিটি ফোর্সসহ ১৪০টি সিসি ক্যামেরা।