ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টেস্টে ঘুরে দাঁড়াতে চেয়েছিল বাংলাদেশ জাতীয় দল। ওয়েলিংটনে প্রথম টেস্টে প্রায় চার দিন আধিপত্য বিস্তার করে খেলেছে মুশফিকের দল। কিন্তু দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত প্রথম টেস্টে হার মানে বাংলাদেশ।

তবে মুশফিক ও ইমরুল কায়েস ইনজুরিতে না পড়লে ম্যাচের চেহারা ভিন্ন হতেও পারত। ঊরুতে চোট পান ইমরুল কায়েস আর ব্যাট করার সময় ওয়েগনারের বলে বাঁ হাতের বুড়ো আঙুল আর ডান হাতের তর্জনীতে চোট পান মুশফিক। ব্যথা নিয়েই ১৫৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন মুশি। দ্বিতীয় ইনিংসে আবার মাথায় চোট পান টাইগার অধিনায়ক। তাই দ্বিতীয় টেস্টে থাকছেন না এ দুই ব্যাটসম্যান। মুশফিকের বদলে উইকেটের পেছনে দায়িত্ব পালন করবেন নুরুল হাসান সোহান আর ইমরুলের বদলে ব্যাটিংয়ে উদ্বোধন করবেন সৌম্য সরকার।

আজ ক্রাইস্টচার্চে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ইমরুল ও মুশফিকের না খেলাটা নিশ্চিত করেন দ্বিতীয় টেস্টে অধিনায়কের দায়িত্ব পাওয়া তামিম ইকবাল। তিনি বলেন, ‘ইনজুরিতে থাকায় মুশফিক-ইমরুল দুজনেই খেলবেন না পরের টেস্টে।’ কবে ফিরবেন এ দুজন ব্যাটসম্যান? এমন প্রশ্নের জবাবে তামিম বলেন, ‘মুশফিকের সুস্থ হতে তিন-চার সপ্তাহ সময় লাগবে আর ইমরুলের লাগবে দিন দশেক।’ তামিম জানান, তাঁরা অভিজ্ঞ, তাই তাঁদের নিয়ে ঝুঁকি নেওয়া ঠিক হবে না।’ ভারতের বিপক্ষে টেস্টে দুজনেই থাকছেন বলে নিশ্চিত করেছেন তামিম।

নুরুল হাসান সোহানের এটি অভিষেক টেস্ট। তবে দুশ্চিন্তা বাড়াচ্ছে সৌম্যর ব্যাটে রান না থাকাটা। যদিও বাঁহাতি এই ব্যাটসম্যানের ওপর আস্থা রাখছেন তামিম, ‘সর্বশেষ টি-টোয়েন্টি দুটিতে সৌম্যকে দারুণ মনে হয়েছে। আমি নিশ্চিত, টেস্টেও সে ভালো করবে।’