কেয়ারিং বিয়ন্ড প্রেসক্রিপশন এ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের শীর্ষ ঔষধ প্রস্তুতকারক কোম্পানি এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহনে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে গত ২৩ মার্চ অনুষ্ঠিত হল `ফার্মা ফেস্ট ২০১৭`। শীর্ষ ঔষধ প্রস্তুতকারক কোম্পানি এবং স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়া এবং উদ্ভাবনী ধারনা প্রদানের লক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি ফার্মাসিউটিক্যাল ক্লাব ২০১০ সাল থেকে ফার্মা ফেস্ট আয়োজন করে আসছে।

উপ-উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক জি. ইউ. আহসানের সভাপতিত্তে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি ছিলেন এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, এছাড়া বক্তব্য রাখেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডঃ হাসান মাহমুদ রেজা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফার্মাসিউটিক্যাল ক্লাবের শিক্ষক উপদেষ্টা ঈশা অলিভ খান। উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দরা স্টল প্রদর্শন করে শিক্ষার্থীদের অভাবনীয় চিন্তা দেখে মুগ্ধ হোন।

প্রধান অতিথির বক্তব্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরের ডিজি বলেন, মডেল ফার্মেসি প্রকল্পের আওতায় বর্তমানে ৭৮টি ফার্মেসি চালু রয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে ঔষধ প্রশাসন অধিদপ্তর ও নর্থ সাউথ ইউনিভার্সিটি একসাথে কাজ করবে।

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ফার্মা ফেস্টের মাধমে শিক্ষক-শিক্ষার্থী, ঔষধ প্রস্তুতকারক কোম্পানি এবং স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ নিজেদের মধ্যে নতুন নতুন উদ্ভাবনী ধারনা বিনিমনের সুযোগ পায়।

বাংলাদেশের মডেল ফার্মেসি বাস্তবায়নে এবারের প্রতিপাদ্য ‘কেয়ারিং বিইয়ন্ড প্রেসক্রিপশন’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, বলেন নর্থ সাউথের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হাসান মাহমুদ রেজা। তিনি আর ও বলেন ফার্মাফেস্ট হচ্ছে এমন একটি ক্ষেত্র যেখানে ফার্মাসী শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ কর্মক্ষেত্র সম্পর্কে জানতে পারে।

 

Displaying 2 (2).JPG

ফার্মাসিউটিক্যাল ক্লাবের শিক্ষক উপদেষ্টা ঈশা অলিভ খান ফার্মা ফেস্টে অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানান।
উৎসবের অংশ হিসেবে শীর্ষ ঔষধ প্রস্তুত ও রপ্তানিকারক কোম্পানিগুলো নিজেদের ঔষধ ও স্বাস্থ্য বিষয়ক পন্য প্রদর্শন করে। এছাড়া প্রকল্প নির্মাণ, ফার্মা অলিম্পিয়াড, এবং পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে নর্থ সাউথ সহ ১৫ টি বিশ্ববিদ্যালয়ের ২০টি দলে ৪০ জন শিক্ষার্থীরা অংশ নেয়।

সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনএসইউ ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান আজিমউদ্দিন আহমেদ। তিনি ফার্মা ফেস্টের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন এবং ফার্মা ফেস্টে আশা সকল ফার্মাসিউটিক্যাল কোম্পানি ও নর্থ সাউথ সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আশা শিক্ষার্থীদের ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় উপস্থিত ছিলেন এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এবং উপ-উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক জি. ইউ. আহসান।

সন্ধায় সাংস্কৃতিক পর্বে গান পরিবেশন করেন জনপ্রিয় ব্যান্ড ওয়ারফেজ। এছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহনে নাচ, গান, নাটক এবং ফ্যাশন শো প্রকল্প নির্মাণ, ফার্মা অলিম্পিয়াড, এবং পোস্টার প্রদর্শনী ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

/Arafat Kabir/