হঠাৎ করেই এক মাসের ছুটির আবেদন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আজ সোমবার দুপুর ২টার দিকে তিনি ‘অসুস্থতাজনিত কারণ’ দেখিয়ে রাষ্ট্রপতির কাছে এ আবেদন করেছেন। আবেদনপত্র অনুযায়ী তিনি আগামীকাল থেকেই ছুটি কাটাবেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধান বিচারপতি শারীরিক অসুস্থতার কারণে ছুটি চেয়েছেন বলে আমি জানতে পেরেছি।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, দীর্ঘ এক মাস অবকাশ শেষে কোর্ট খোলার পর প্রথম দিন থেকেই তিনি ছুটিতে থাকবেন বলে জানিয়েছেন। তার অবর্তমানে জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে আইনসচিব আবু সালেহ শেখ মুহাম্মদ জহিরুল হক দুলাল বলেন, প্রধান বিচারপতি অসুস্থতাজনিত কারণে এক মাসের ছুটির আবেদন করেছেন। আবেদনটি প্রধানমন্ত্রীর কার্যালয় হয়ে রাষ্ট্রপতির অনুমোদনের জন্য যাবে।

দীর্ঘ অবকাশকালীন ছুটি শেষে আগামীকাল সোমবার থেকে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট খুলছে। আদালত খোলার দিন ৩ অক্টোবর প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের বিচারপতি, আইনজীবী সমিতির সভাপতি, অ্যাটর্নি জেনারেলসহ সিনিয়র আইনজীবীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার জন্য সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে প্রজ্ঞাপন জারি করেছে।

গত ২৩ সেপ্টেম্বর কানাডা ও জাপান সফর শেষে দেশে ফিরেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। অসুস্থ মেয়েকে দেখতে গত ৮ সেপ্টেম্বর কানাডার উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধান বিচারপতি। সেখানে ১০ দিন অবস্থানের পর ১৮ সেপ্টেম্বর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকার রাষ্ট্রগুলোর প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দিতে জাপান যান তিনি। প্রধান বিচারপতির অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেন বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা।